বুধবার, ২৩শে জানুয়ারি, ২০১৯ ইং। ১০ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ। সকাল ৯:৫৬








প্রচ্ছদ » শিক্ষা

ঢাবির ‘ঘ’ ইউনিটে ‘প্রথম’ হওয়া সেই শিক্ষার্থী পুনঃভর্তি পরীক্ষায় অংশ নেননি!

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে প্রথম বর্ষের ‘ঘ’ ইউনিটের পুনঃ ভর্তি পরীক্ষায় ৬১.১ শতাংশ পরীক্ষার্থী পাস করেছেন। গতকাল সোমবার বিকেলে এই ফল প্রকাশ করা হয়। বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা তিন বিভাগের শিক্ষার্থীরাই এই ইউনিটে পরীক্ষা দিয়েছেন৷ গত শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ১৯টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়৷

পুনঃভর্তি পরীক্ষায় আগের পরীক্ষায় উত্তীর্ণ ১৮ হাজার ৪৬৩ জনের মধ্যে ১৬ হাজার ১৮১ জন শিক্ষার্থী অংশ নিয়েছেন। তাঁদের মধ্যে ন্যূনতম পাস নম্বর পেয়েছেন ৯ হাজার ৮৮৬ জন (৬১.১ শতাংশ) ৷ আগের পরীক্ষায় পাসের হার ছিল ২৬ দশমিক ২১ শতাংশ ৷ ওই পরীক্ষায় উত্তীর্ণদের ৬ হাজার ২৯৫ জন পুনঃপরীক্ষায় অকৃতকার্য হয়েছিলেন।

বিস্তারিত পড়তে Read More ক্লিক করুন...

‘ঘ’ ইউনিটে প্রথমবারের পরীক্ষায় প্রথম হয়েছিলেন জাহিদ হাসান আকাশ নামের এক শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নিয়ে প্রশ্ন ওঠায় দ্বিতীয়বার আয়োজন করা হয় পরীক্ষার। তবে সোমবার ‘ঘ’ ইউনিটের এই পুনঃভর্তি পরীক্ষায় অংশ নেননি জাহিদ হাসান আকাশ নামের ঐ শিক্ষার্থী।

গত ১৬ অক্টোবর ‘ঘ’ ইউনিটের ফাঁসকৃত প্রশ্নের পরীক্ষায় অংশ নিয়ে ১২০ নম্বরের মধ্যে ১১৪ দশমিক ৩০ পেয়েছিলেন জাহিদ হাসান আকাশ। এর আগে ঢাবি ভর্তি পরীক্ষার ইতিহাসে কখনো কেউ এত নম্বর পায়নি । ওই ফলাফলে এই শিক্ষার্থী বাংলায় ৩০ এর মধ্যে ৩০, ইংরেজিতে ৩০ এর মধ্যে ২৭.৩০ পেয়েছিলেন।

ব্যবসায় অনুষদ পড়ে আসা এই শিক্ষার্থী ‘ঘ’ ইউনিটে মোট ১২০ নম্বরের মধ্যে তিনি ১১৪.৩০ পেয়ে সম্মিলিত মেধাতালিকার বাণিজ্য শাখায় প্রথম স্থান অধিকার করেছিলেন। এই স্কোর ছিল গত ২০ বছরের রেকর্ড। অথচ নিজের ইউনিট ‘গ’ তে অংশ নিয়ে আকাশ বাংলায় ১০.৮, ইংরেজিতে ২.৪০সহ মোটা ১২০ এর মধ্যে ৩৪.৩২ পেয়েছিলেন। এজন্যই প্রশ্ন ওঠে তার সফলতা এবং মেধা নিয়ে।