বুধবার, ২৩শে জানুয়ারি, ২০১৯ ইং। ১০ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ। সকাল ৯:৫৪








প্রচ্ছদ » এটা কোন ক্যাটাগরি না (Super Six)

বিশ্বের সেরা সেনাবাহিনীর তালিকা প্রকাশ, বাংলাদেশের অবস্থান কত?

প্রায় প্রতিটি দেশের রয়েছে নিজস্ব সেনাবাহিনী, যাদের কাজ অভ্যন্তরীণ ও বহিরাগত শত্রু থেকে সার্বভৌমত্ব রক্ষা করা। সম্প্রতি গ্লোবাল ফায়ারপাওয়ার.কমে প্রকাশিত গ্লোবাল ফায়ারপাওয়ার ইনডেক্সে ২০১৮ সালের বিশ্বের সেরা সেনাবাহিনীর তথ্য প্রকাশিত হয়েছে।

১৩৬টি দেশের সামরিক বাহিনীর তথ্য বিশ্লেষণ করে ২০১৮ সালের চূড়ান্ত তালিকা তৈরি করেছে গ্লোবাল ফায়ারপাওয়ার। এর অংশ হিসেবে দেশগুলোর মানবসম্পদ, প্রাকৃতিক সম্পদ, ভৌগোলিক গুরুত্ব, বিমান, নৌ ও সেনাবাহিনীর শক্তি ছাড়াও সেনাদের দক্ষতাকে বিবেচনায় নেওয়া হয়।

বিস্তারিত পড়তে Read More ক্লিক করুন...

২০১৮ সালে সেরা ২৫টি দেশের মধ্যে জায়গা করে নেয় এশিয়ার ১১টি দেশ। কিন্তু সেই দেশগুলোর মধ্যে বাংলাদেশ নেই।১৩৬ দেশের তালিকার ৫৬তম স্থানে রয়েছে বাংলাদেশ। গত বছর এই তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ৫৭।

এশিয়া ছাড়া সেরা পঁচিশে রয়েছে উত্তর আমেরিকার দুটি, ইউরোপের আটটি, আফ্রিকার দুটি, দক্ষিণ আমেরিকার একটি দেশ ও অস্ট্রেলিয়া।তালিকার ২৫, ২৪, ২৩, ২২ ও ২১তম স্থানে যথাক্রমে কানাডা, তাইওয়ান, আলজেরিয়া, পোল্যান্ড ও অস্ট্রেলিয়া।

২৫টি সেরা সেনাবাহিনীর তালিকার ২০, ১৯, ১৮, ১৭ ও ১৬তম স্থানে আছে ভিয়েতনাম, স্পেন, উত্তর কোরিয়া, পাকিস্তান ও ইসরায়েল।পরমাণু অস্ত্রধর দেশ হওয়ার কারণে পাকিস্তান সেরা পঁচিশে রয়েছে বলে জানিয়েছে গ্লোবাল ফায়ারপাওয়ার।