মঙ্গলবার, ২৩শে জানুয়ারি, ২০১৮ ইং। ১০ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ। রাত ১১:৪৫








প্রচ্ছদ » খেলাধুলা

বাংলাদেশের প্রথম টেস্ট জয়ের ১৩ বছর

ঠিক ১৩ বছর আগে শীতের এই দিনটাতে অন্য রকম অনুভূতি নিয়ে ঘুম ভেঙেছিল সবার। ২০০৫ সালে চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের পঞ্চম দিন ছিল সেটি। প্রতিপক্ষের ৭টি উইকেট নিতে পারলেই ইতিহাসে প্রথম টেস্ট স্বাদ। পুরো বাংলাদেশকে তাই অন্য রকম শিহরণ ছুঁয়ে গিয়েছিল। হাবিবুল বাশারের নেতৃাধীন বাংলাদেশ সেদিন দুপুরের মধ্যেই কাজটা সেরে ছিলেন। বাংলাদেশের ক্রিকেট পা দিয়েছিল নতুন দিগন্তে।

১৩ বছর পূর্তিতে বাংলাদেশের প্রথম টেস্ট জয়ের ম্যাচটিতে তো একবার চোখ বোলানো যেতেই পারে। টস জিতে আগে ব্যাট করে বাংলাদেশ প্রথম ইনিংসে ৪৮৮ রান সংগ্রহ করে। সেঞ্চুরির ইনিংস না এলেও চার চারটি ফিফটির ইনিংস এসেছিল সেদিন। হাবিবুল সর্বোচ্চ ৯৪, রাজিন সালেহ ৮৯, মোহাম্মদ রফিক ৬৯ ও নাফিস ইকবালের ব্যাট থেকে ৫৬ রান। এছাড়া খালেদ মাসুদ ৪৯ ও মাশরাফির ব্যাট থেকে এসেছিল ৪৮ রান।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...

জবাবে জিম্বাবুয়ে নিজের প্রথম ইনিংসে গুটিয়ে যায় ৩১২ রানে। মোহাম্মদ রফিক নেন ৫ উইকেট। মাশরাফি ৩টি ও ১ উইকেট নেন তাপস বৈশ্য। প্রথম ইনিংসে ১৭৬ রানের লিড নেয় টাইগাররা। দ্বিতীয় ইনিংসে ৯ উইকেটে ২০৪ রান করে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। জিম্বাবুয়ের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ৩৮১ রানের। সেই লক্ষ্য তাড়া করতে নেমে চতুর্থ দিন বিকেলেই ৩ উইকেট হারায় জিম্বাবুয়ে। ম্যাচের পঞ্চম দিন, এখন থেকে ঠিক ১৩ বছর আগের এই দিনে জিম্বাবুয়ের ৭ উইকেট তুলে নিয়ে জয়ের আনন্দে মাতে টাইগরার। দ্বিতীয় ইনিংসে এনামুল হক জুনিয়রের কাছেই ভেঙে পড়ে তাতেন্দা তাইবুর নেতৃাধীন জিম্বাবুয়ে। ৬ উইকেট নেন এনামুল। ২টি করে উইকেন নেন মাশরাফি ও তাপস বৈশ্য। বাংলাদেশর প্রথম টেস্ট জয়ের নায়ক ছিলেন এনামুল হক জুনিয়র। যার হাতে উঠে ম্যান অব দ্যা ম্যাচের পুরস্কার।

২০০০ সালের ১০ জানুয়ারি অভিষেক টেস্টের পর ৫ বছরের মাথায় প্রথম টেস্ট জয়। পরের সময়গুলোতে আরো ৯টি টেস্ট জিতেছে বাংলাদেশ। ক্রিকেটের এই সংস্করণে টাইগারদের উন্নতিটা ছিল ধীর গতির। তবে নিজেদের মাটিতে সাদা পোষাকেও এখন ভয়ঙ্কর হয়ে উঠছে বাংলাদেশ। সর্বশেষ ২০১৭ সালের আগষ্টে অস্ট্রেলিয়াকে হারানোই তার প্রমাণ। তার আগের বছর ইংল্যান্ড দলকে টেস্টে কুপোকাত করার স্মৃতিও আছে টাইগারদের। সবমিলে অভিষেক টেস্টের পর এখন পর্যন্ত ১০৪টি টেস্ট খেলেছে বাংলাদেশ। ১০টি জয়ের বিপরীতে ১৫ টেস্টে ড্র ও ৭৯ ম্যাচে হার টাইগারদের।

২১৫ রানের জুটি ভাঙলেন শফিউল
‘মহানুভবতা’র পর জরিমানা গুনতে হচ্ছে তামিমকে
গাড়ির বদলে অ্যাম্বুলেন্স উপহার নিয়ে নড়াইলের হাসপাতালে দান করলেন মাশরাফি


সর্বশেষ সংবাদ

রাজধানীতে নকল প্রযুক্তি পণ্যে সয়লাব বাজার

আইকন তালিকা থেকে বাদ পড়ল সাব্বির রহমান

শূন্যে ছুড়ে বাচ্চাকে আদর করলে হতে পারে মহাবিপদ!

রাজধানীতে ‘জঙ্গি’ অভিযানঃ নিহত ৩

দাম কমেছে পেঁয়াজের

বিমানবন্দর থেকে কাকরাইলে মাওলানা সাদ, সারাদেশ অচল করে দেয়ার হুমকি

‘আর কত বাঁধ হবে তিস্তার ওপরে?’

স্বামী-স্ত্রীর উচ্চতার পার্থক্যেই দাম্পত্য সুখের হয়

ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষে খুলনায় আহত ৭

তাবলীগের আমীর মাওলানা সাদের বিতর্কিত যত বয়ান

দু’হাতে বল করে বিশ্বকে চমকে দিলেন কামিন্দু মেন্ডিস

উচ্চতা বৃদ্ধি নিয়ে ভুল তথ্যের জন্য জাপানি নভোচারীর দুঃখপ্রকাশ

পুলিশ বাহিনীকে আরও আন্তরিক হতে হবে: আবদুল হামিদ

ডিভোর্সের শীর্ষে শিক্ষিত নারীরা

লিভার সুস্থ রাখে যেসব খাবার

বৃষ্টিতে ভেসে গেল বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ

তীব্র শীতে এটিএম মেশিনে পরানো হল সোয়েটার!

যেসব ক্যান্সার নীরবে বাসা বাঁধে

হন্ডুরাসে ৭.৬মাত্রার ভূমিকম্পঃ সুনামির সতর্কতা

গাজীপুরে ছাত্রলীগের নেতৃত্বে বিবাহিতরা





error: Content is protected !!
Copy to clipboard