রবিবার, ২৬শে মার্চ, ২০১৭ ইং। ১২ই চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ। সন্ধ্যা ৬:৫৩






প্রচ্ছদ » বিভিন্ন সংবাদ

সাড়ে ৫ কোটি টাকা ভ্যাট ফাঁকি দিয়েছে বনানীর ‘বসতি হরাইজন’

রাজধানীর বনানীর বহুতল ভবন ‘বসতি হরাইজন’-এর চেয়ারম্যান নুরুল আজিম। তার অবহেলায় ভবনে অবস্থান করা বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর থেকে বিশাল অংকের ভ্যাট পাওয়া থেকে বঞ্চিত হচ্ছে সরকার। নুরুল আজিমের কূটচালের কারণে এমনটি হয়েছে বলে অভিযোগ উঠেছে। গত ১৬ বছরে ১৯ তলা এ ভবনের মালিক নুরুল আজিম ভ্যাট বাবদ সরকারের প্রায় ৫ কোটি ৫২ লাখ টাকা ফাঁকি দিতে সহায়তা করেছেন।

এর আগে আজিমের বিরুদ্ধে ভবন ব্যবস্থাপনায় চরম অনিয়ম ও বিল্ডিং কোড না মানার অভিযোগ উঠেছিল। রাজধানীর অভিজাত এলাকা হিসেবে পরিচিত বনানী। এ এলাকার ১৭ নম্বর রোডে অবস্থিত ১৯ তলাবিশিষ্ট ২১ নম্বর হোল্ডিঙের ভবনটির নির্মাতা বসতি কোম্পানি, অব্যবস্থাপনার কারণে যে ভবনটিতে গত ৯ জানুয়ারি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...

নুরুল আজিম নিজেই এই বসতি হরাইজোন কোম্পানির চেয়ারম্যান। মূলত তিনিই এ কোম্পানি প্রতিষ্ঠা করেছিলেন। প্রতিষ্ঠার পর তিনি ২০০১ সাল থেকে আবাসিক এলাকার এ ভবনটির বেশ কিছু ফ্ল্যাট সম্পূর্ণ বেআইনিভাবে বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর কাছে বিক্রি করে দিয়েছেন। তবে ফ্ল্যাট বিক্রি করলেও কারও নামে আলাদা রেজিস্ট্রেশন দেননি তিনি। এখনো নিজ প্রতিষ্ঠানের নামেই রয়েছে ফ্ল্যাটগুলো। এর মাধ্যমে ফ্ল্যাট মালিকদের অসহায় করে রেখেছেন আজিম। ফ্ল্যাট কিনেও কেউ নিজ সিদ্ধান্তে কিছু করতে পারেন না। সব কিছুই নির্ধারণ করেন চেয়ারম্যান।

জানা গেছে, সাবেক এ আইনের লোক অতিরিক্ত অর্থের লোভে এ ধরনের বেআইনি কর্মকাণ্ডে জড়িয়ে পড়েছেন। কারণ বাণিজ্যিক ফ্ল্যাট বিক্রি করলে ও ভাড়া দিলে আদায় করতে পারেন মোটা অংকের ভাড়া। ২০০১ সাল থেকে বিভিন্ন প্রতিষ্ঠানের অফিস ও কার্যলয়ের কাছে ভবনটির সবগুলো ফ্লোর বিক্রি ও ভাড়া দিয়ে দিলেও তিনি নিয়মানুযায়ী সরকারের ভ্যাট ও ট্যাক্স আদায় করেননি। এর মাধ্যমে সরকারের প্রায় সাড়ে ৫ কোটি টাকা রাজস্ব ক্ষতি করেছেন আজিম।

নুরুল আজিমের লোভ আর অনিয়মের এখানেই শেষ নয়। তিনি প্রতিনিয়ত দাম্ভিকতার সঙ্গে আমান্য করে চলছেন রাষ্ট্রের প্রচলিত আইন। নিজের ভাড়া দেওয়া ফ্ল্যাটগুলোর ভাড়ার বিপরীতে ১৫ শতাংশ হারে ভ্যাট আদায় করার নিয়ম থাকলেও তিনি তা মানছেন না। বিগত ১৬ বছর যাবত তিনি ভাড়ার বিপরীতে ভ্যাট বাবদ কানা-কড়িও সরকারি কোষাগারে জমা দেননি। অথচ ভবনের চেয়ারম্যান হিসাবে সবগুলো ফ্ল্যাট থেকে সরকারের প্রাপ্য ভ্যাট আদায় করার দায়িত্ব ছিল নুরুল আজিমের।

এছাড়া ভাড়া বাবদ প্রাপ্য অর্থ ব্যাংক একাউন্টের মাধ্যমে লেনদেন করার জন্য জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নির্দেশনা থাকলেও তিনি তা মানছেন না। আয়ের সঠিক তথ্য গোপন করতে প্রতি মাসে হাতে লেখা রসিদ দিয়েই আদায় করে চলেছেন বিশাল অংকের অর্থ।

ভবনে অবস্থান করা একাধিক প্রতিষ্ঠানের অভিযোগ, বছর শেষে আয়কর রিটার্নে আয়ের সঠিক তথ্য গোপন করে কর ফাঁকি দিতেই এ কৌশল বেছে নিয়েছেন নুরুল আজিম।

এ বিষয়ে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, নুরুল আজিমের দায়িত্ব ছিল নিজে তদারকি করে সরকারের প্রাপ্য ভ্যাট জমা দেওয়া। কিন্তু তিনি এটা না করে আইন ভঙ্গ করেছেন।

তিনি বলেন, `বনানী এরিয়ায় নুরুল আজিমের মত ভবন মালিকদের ধরতে আমি বিশেষভাবে মনোযোগ দেবো। কেন্দ্রীয় মূসক গোয়েন্দা সদস্যকে আমি দ্রুত নির্দেশ দেবো নুরল আজিমের বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নিতে। সে যেই হোক, কোন ছাড় দেওয়া হবে না।‘

বিষয়টি নিয়ে কথা বলার জন্য নুরুল আজিমের মোবাইল ফোনে একাধিক বার কল করা হলেও তিনি কল রিসিভ করেনি।

অবশেষে আরাফাত সানির ‘স্ত্রী’ নাসরিনের আসল পরিচয় পাওয়া গেলো
ভারতীয় মেয়েদেরও বোরখা পরা উচিত – মাতা মহাদেবী
মৃত্যুর খবর অগ্রিম জানিয়ে দেয় যে প্রাণীগুলো!




সর্বশেষ সংবাদ

ব্রিটিশ পার্লামেন্টের সামনে হামলা হয়েছে ৮২ সেকেন্ডে: পুলিশ

দেড় বছর পর বাপ্পি-আঁচল

রাজধানীতে সড়ক দুর্ঘটনায় ক্যামব্রিয়ান কলেজের শিক্ষিকা নিহত

যে কারণে ইউটিউব থেকে তুলে নেওয়া হচ্ছে কোম্পানির বিজ্ঞাপন!

‘গণহত্যা দিবসের কোনো অনুষ্ঠানের দাওয়াত পাইনি’ : কাদের সিদ্দিকী

কাতারে অসুস্থ প্রবাসীদের পাশে আল নূর সেন্টার

বৈশাখী গানে কোনাল

মুক্তিযোদ্ধা পরিবারের কেউ চাকরি ছাড়া থাকবে না : এলজিআরডি মন্ত্রী

মালয়েশিয়ায় ই-কার্ড না করে ৩০ জুনের পর ধরা পরলে ৫০হাজার রিংগিত জরিমানা ও ১২ মাসের জেল

বিএনপির শোভাযাত্রায় হাতি, ঘোড়া, ‘গণতন্ত্রের কফিন’

সব জেলা পুলিশ সুপারকে সর্তক বার্তা

সৌদি আরবকে নিয়ে চাঞ্চল্যকর তথ্য : জঙ্গিদের অর্থদাতা তারাই!

অভিযানের ৩২ ঘণ্টা পর জঙ্গিদের অজ্ঞান করতে ‘ক্লোরোফর্ম গ্যাস’

দুবাইয়ে প্রবাসী বাংলাদেশির মৃত্যু

গাড়িতে নিজের বাচ্চা নিজেই প্রসব করে,সারা দুনিয়ায় আলোড়ন সৃষ্টি করেছেন এই মহিলা

পুলিশকে বিশেষ নির্দেশনা

নিজেদের সেনাদের জন্য রাশিয়ার কাছ থেকে অস্ত্র কিনছে যুক্তরাষ্ট্র

ফাঁসির আগে যা বলেছিলেন সক্রেটিস, সূর্য সেন, তাহের, ভুট্টো, নওয়াজিশ, সাদ্দাম, ফারুক, কাদের মোল্লা ও অন্যান্য

অ্যানড্রয়েড স্মার্টফোন ব্যবহার করেন অথচ এই CODE গুলো জানেন না?

মসুলে নিরীহ মানুষ হত্যার দায় স্বীকার করেছে যুক্তরাষ্ট্র



error: Content is protected !!
[X]